Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

আমাদের লক্ষ্য(Our Vision) :
তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগণের দোরগোড়ায় ডাক সুবিধা পৌছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করা এবং সততা, বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ভৌত, আর্থিক,ইলেকট্রোনিকসহ সব ধরনের মানসম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন প্রতিষ্ঠানে উন্নীত করা।
 
আমাদের উদ্দেশ্য (Our Mission) :
দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমান সম্পন্ন ডাকসেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এ লক্ষে বাংলাদেশ ডাক বিভাগের করণীয়ঃ
  • গ্রাহক চাহিদা পূরণের জন্য নিবেদিত হওয়া।
  • দক্ষ ও বিশ্বস্ত সেবা দানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।
  • কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতামূলক মনোভাব এবং সেবা প্রদানের ক্ষেত্রে গ্রাহকের সাথে সম্মানজনক আচরন করা।
  • দেশের সামাজিক অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্ঠান পরিচালনা করা।
  • এলাকাভেদে দেশের সকল স্তরে মানসম্মত সেবা প্রদান করা
 
আমাদের সার্ভিসসমূহ (Our Services):

বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকেঃ-
১। মূল সার্ভিস  ২। এজেন্সী সার্ভিস।

মূল সার্ভিস

  • সাধারণ চিঠিপত্র
  • রেজিঃ চিঠিপত্র
  • জি ই পি
  • ই এম এস
  • মনিঅর্ডার
  • পার্সেল সার্ভিস
  • ভি পি পি
  • ভি পি এল
  • ডাকটিকেট বিক্রয়
  • ডাক দ্রব্য গ্রহণ, প্রেরণ ও বিলি।

এজেন্সী সার্ভিস

  • ডাক জীবন বীমা
  • সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গানো
  • প্রাজ বন্ড বিক্রয় ও ভাঙ্গানো
  • মোটরগাড়ীর ট্যাক্সটোকেন ও ড্রাইভিং লাইসেন্স ফি গ্রহণ ও নবায়ন
  • বিড়ি ব্যান্ডারোল মূদ্রণ ও বিক্রয়
  • টেলিফোন বিল গ্রহণ ও প্রি-পেইড কার্ড বিক্রয়
  • সরকারের সকল প্রকার নন পোস্টাল টিকেট মুদ্রণ ও বিতরণ
  • সরকারী সিদ্ধান্তক্রমে অন্য যে কোন সেবা।
 
আমাদের গ্রাহক ( Our Customers):
  • দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাক সেবা গ্রহণ করে থাকেন
  • দেশের এবং বাইরের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণ করে থাকে
  • বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট, পার্সেল প্রেরণ করে থাকে
  • সর্বোপরি ডাকের স্বার্থসংশ্লিষ্ট সকল পর্যায়ের, আধা-সরকারী,স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ডাক বিভাগের সম্মানিত গ্রাহক
 
গ্রাহকের প্রতি আমাদের প্রতিশ্রুতি (Commitment to Customers) :
  • গ্রাহকের প্রতি আমাদের আছে শ্রদ্ধা, সৌজন্য ও সহযোগীতামূলক মনোভাব
  • সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা
  • দেশের প্রত্যন্ত অঞ্চলে ডাক সেবা প্রদানের নিশ্চয়তা, ডাক দ্রব্যাদির নিরাপত্তা বিধান
  • আমানতকারীর আমানতের নিশ্চয়তা প্রদান
  • ডাক বিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগণের কাছে সার্বজনীন ডাক সেবা (চিঠি পত্র) পৌছে দিতে অঙ্গীকারবদ্ধ