Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

সেবা সমূহ:

১. পোস্টাল সেভিংস ব্যাংক সম্পর্কে পরামর্শ

২. মেয়াদী হিসাব খোলা সম্পকির্ত পরামর্শ প্রদান

৩. সাধারন জনগণের মধ্যে ৩ মাস অমত্মর মুনাফা ভিত্তিক সঞ্চয় পত্র বিক্রি

৪. সকল জনগণের জন্য ৫ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র ক্রয় সংক্রামত্ম পরামর্শ

৫. মহিলাদের জন্য ৫ বছর মেয়াদী পরিবার সঞ্চয়পত্র বিক্রি

৬. অবসর প্রাপ্ত সরকারী চাকুরীজীবীদের ৫ বছর মেয়াদী পেনসনার সঞ্চয়পত্র বিক্রয়

৭. ডাক জীবন বীমা (PLI )সংক্রামত্ম পরামর্শ ও গ্রাহক সেবা প্রদান

৮. পোস্টাল অর্ডার বিক্রয়

৯. একমিনিটে বাংলাদেশের যে কোন জায়গায় অতিদ্রম্নত টাকা পাঠানোর জন্য মোবাইল মানি অর্ডার সার্ভিস

১০. সাধারন মানি অর্ডার সার্ভিস

১১. বিদেশ হতে অতি দ্রম্নত টাকা পাওয়ার জন্য Western Union Money transferসার্ভিস

১২. সে কোন ধরনের পার্সেল বুকিং

১৩. পোস্টাল ক্যাশ কার্ড সার্ভিস

১৪. প্রাইজ বন্ড বিক্রয়

১৫. Revenueও ডাক টিকিট বিক্রয়

১৬. দেশী ও বিদেশী চিঠি পত্র ইস্যু ও বিলি

 

সাধারণ ডাকসেবা

ক্রমিক নং

ডাক সেবার ধরণ

প্রদানের সময়সীমা

সাধারণ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

রেজিঃ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

জি ই পি

শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন

ই,এম,এস

ডাকঘরের বুক করা ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌছানো

এয়ার পার্সেল

ডাকঘরে বুক করার পর ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌছানো

মানি অর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

 

 

 

আর্থিক সেবা

ক্রমিক নং

ডাক সেবার ধরণ

প্রদানের সময়সীমা

সঞ্চয় হিসাব /মেয়াদী হিসাব

প্রধান ডাকঘরে তাৎক্ষণিকভাবে। ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান করা হয়।

হিসাব স্থানান্তর

এক জেলা থেকে অন্য জেলায়; এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তী একমাস

মেয়াদপূর্তি সেবা

জিপি ও প্রধান ডাকঘরে সাথে সাথে, উপজেলা অফিস, সাব অফিসও শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে

 

 

ডাক জীবন বীমা

ক্রমিক নং

ডাক সেবার ধরণ

প্রদানের সময়সীমা

পলিসি গ্রহণ

পলিসি গ্রহণ প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ

হিসাব স্থানান্তর

১৫ দিনের মধ্যে

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে তিন মাস

ঋণ গ্রহণ

আবেদনের তারিখ থেকে এক মাস

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে এক মাস

 

 

ডাক সেবা সম্পর্কে অভিযোগ দাখিল ( Complaint Relating Postal Service)

 

অভিযোগের ধরণ

কোথায় করতে হবে

নিম্পত্তির সময়সীমা

চিঠিপত্র, মনিঅর্ডার,পার্সেল সংক্রান্ত।

সংশ্লিষ্ট পোষ্টমাস্টার অনুলিপি সংশ্লিশ্ট ডিপিএমজি

তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

গুরুতর আর্থিক/ডাকসেবায় অনিয়ম

সিংশ্লিষ্ট ডিপিএমজি অনুলিপি পিএমজি

তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম

পিএমজি/ডাক অধিদপ্তর

৭ দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহণশেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

 

 

মানসম্মত সার্ভিসসমূহ (Quality Services) :

দেশের অভ্যন্তরে গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট (GEP) এর মাধ্যমে ডাকদ্রব্যাদি গ্রহণের পর দ্রুত পরিবহন করে ২৪ ঘন্টার মধ্যে প্রাপকের নিকট বিলি প্রদান করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস(EMS) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘন্টার মধ্যে বিলি প্রদান করা হয়।

 

 

গ্রাহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশা ( Expectation From Our Clients):

·         ডাক দ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা

·         প্রাপকের ঠিকানায় পোষ্ট কোর্ড নম্বর উল্লেখ করা

·         রেজিষ্টার্ড(Registered), ইনসিওরড (Insured) জিইপি (GEP), ই এম এস (EMS) পার্সেল(Parcel) এর ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্ম যত্ন ও সঠিক ভাবে পূরণ করা

·         ডাক দ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাশুল সংযুক্ত করা

·         অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া

·         ডাক বিভাগের নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা

·         ডাকঘরে সুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা

·         প্রতিটি বহূতল ভবনের নীচে পোস্টবক্স স্থাপন করা

·         ব্যবসা প্রতিষ্ঠান ও বাঙ্ক মেইলের জন্য ব্যাক্তি / প্রতিষ্ঠানের নামে পোস্টবক্স ব্যবহার করা দ্বযে কোন ধরনের তথ্য ডাক বিভাগের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা